Wednesday, June 23, 2021

কলাপাতায় ইলিশ মাছের পাতুরি

মাছের রাজা হল ইলিশ। আর এই ইলিশ মাছ স্বাদে এতটাই জনপ্রিয় নামটা শোনা মাত্রই জিভে জল চলে আসে। ইলিশ মাছকে আমরা আচার অনুষ্ঠানে বিশেষ ভাবে তুলে ধরি অতিথিদের কাছে। ইলিশের অনেক রকম পদ রয়েছে। তার মধ্যে হল ইলিশ ভাপা, ইলিশের ঝাল বা ইলিশ মাছের কালো জিরা ফোড়নের পাতলা ঝোল ইত্যাদি। আজ আমরা সেইরকমই ইলিশের একটা পদ জানবো। তা হল ইলিশ মাছের পাতুরি। তবে এবার আসুন জেনে নিই কীভাবে বানাবেন ইলিশ মাছের পাতুরি।

প্রণালীঃ-

ইলিশ মাছ ৪ পিস
কালো সরষে বাটা ২ টেবিল চামচ
সাদা সরষে বাটা ১ টেবিল চামচ
সরষের তেল ২ টেবিল চামচ
লবন স্বাদ মত
হলুদ গুঁড়ো পরিমান মতো
টক দই ২ চামচ
নারিকেল বাটা ২ টেবিল চামচ
পোস্ত বাটা ১ চামচ
কাঁচা মরিচ বাটা ৫ টি
কলা পাতা ৪ পিস

ইলিশ মাছের পাতুরি বানানোর পদ্ধতি:—

প্রথমে একটা পাত্রে সরষে বাটা, পোস্ত বাটা, হলুদ গুঁড়ো, নারিকেল বাটা, টক দই, নুন, কাঁচা মরিচ বাটা, সরষের তেল দিয়ে ইলিশ মাছের টুকরো গুলোর গায়ে ভালো করে মেশাতে হবে।

ইলিশ মাছের টুকরো গুলোর গায়ে মিক্সচার ভালো করে লাগিয়ে দিতে হবে। দুই পিট উল্টেপাল্টে লাগিয়ে নিতে হবে যাতে করে মিক্সচার মাছের মধ্যে ঢুকতে পারে ভালো মতো। এই মিশ্রিত টুকরোগুলোকে অন্তত ১৫ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে।

এবার কলা পাতা গুলোকে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর অল্পআঁচে সেঁকে নিতে হবে। এতে করে কলা পাতা নরম হবে কিন্তু সহজে ছিঁড়ে যাবে না।

কলা পাতাই সামান্য পরিমান তেল মাখিয়ে নিতে হবে। এবার এক এক একটা কলা পাতা নিয়ে এক পিস করে ইলিশ মাছের টুকরো সামান্য মশালা দিয়ে কলা পাতার মধ্যেখানে রেখে মুড়ে একটি পার্সের মতো বানিয়ে সুতো দিয়ে ভালো করে বেঁধে নিতে হবে। যাতে করে ভেতরের মশলা বেরিয়ে না যায়। এবার টিক একই ভাবে সব পিস গুলোকে এভাবে বানিয়ে নিতে হবে।

এবার গ্যাসে একটি তাওয়া বসিয়ে তাতে খানিকটা সরষের তেল ছড়িয়ে দিতে হবে । তেল যখন গরম হয়ে আসবে তার মধ্যে কলা পাতা মোড়া মাছের পাতুরি গুলো দিয়ে অল্প আঁচে ৬-৭ মিনিট দুই পিট ভালো করে সেঁকে নিতে হবে। কলাপাতা বাদামি রং হলেই নামিয়ে নিতে হবে।

আপনার ইলিশ মাছের পাতুরি তৈরি হয়ে গেছে। এবার আপনি গরম ভাতের সাথে পরিবেশন করুন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ