Wednesday, June 23, 2021

চকলেট আইসক্রিম বানানোর রেসিপি

শীত, বর্ষা ও গরম যেকোনো ঋতুতেই আইসক্রিম প্রেমিদের কাছে এটি অনেক প্রিয়। শুধু বাচ্চাদের পছন্দ নয়, সব বয়সি মানুষের পছন্দের একটি ঠাণ্ডা মিষ্টি খাবার। দুপুর হোক বা রাত সবসময় আমরা আইসক্রিম খেতে পছন্দ করি। আর সেটা যদি চকলেট আইসক্রিম তাহলে তো কোনো কথায় নয়, আইসক্রিম প্রেমিদের কাছে এটি আরও অতিপ্রিয় হয়ে ওঠে।

আইসক্রিম বানানোর কথা মনে হলে আমরা আইসক্রিম মেকার এর কথা মনে করি। কিন্তু আজ আমরা আইসক্রিম মেকার ছাড়া বাড়িতে বসেই চকলেট আইসক্রিম তৈরি করে দেখাবো। তাহলে চলুন দেখে নিই চকলেট আইসক্রিম রেসিপি।

চকলেট আইসক্রিম বানানোর প্রয়োজনীয় উপকরণঃ

হুইপ ক্রিম/হেভি তরল দুধ- ২.৫ কাপ

কোকো পাউডার – ৫ টেবিল চামচ

ভ্যানিলা এসেন্স – ২ চা চামচ

কন্ডেন্স মিল্ক – ৬ টেবিল চামচ

চকলেট চিপস

হোমমেড চকলেট আইসক্রিম বানানোর পদ্ধতিঃ

প্রথমে একটি বাটি নিয়ে তাতে আড়াই কাপ মত হুইপ ক্রিম নিয়ে নিতে হবে। এরপর তাতে পাঁচ টেবিল চামচ কোকো পাউডার দিয়ে সেটাকে ইলেকট্রিক হ্যান্ড মিক্সার দিয়ে ক্রিম টাকে বিট করতে থাকবো। যদি হ্যান্ড মিক্সার না থাকে তাহলে ব্লেন্ডার দিয়ে মিক্স করবো।

ক্রিম টাকে আমরা কিছুক্ষন বিট করতে থাকবো যতক্ষণ না ক্রিম টা একটু আটালো শক্ত টাইপের হয়ে আসবে।

এবার হুইপ ক্রিম ও কোকো পাউডার এর মাঝে দিয়ে দেবো কন্ডেন্স মিল্ক ছয় টেবিল চামচ এর মতো। কন্ডেন্স মিল্ক মানে মিষ্টির পরিমান আইসক্রিমে দেওয়ার জন্য। আপনারা চাইলে আরো কমবেশি দিতে পারেন। খুব অল্প সময়ের জন্য কন্ডেন্স মিল্ক ও ক্রিমটাকে ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করে নেবো। বিশ থেকে ত্রিশ সেকেন্ডের মতো ব্লেন্ড করতে হবে এর থেকে বেশি করলে ক্রিম থেকে বাটার ও পানি আলাদা হয়ে যাবে।

ভালো করে মিক্স করা হয়ে গেলে একটি বাটির মধ্যে আইসক্রিম এর মিশ্রণটি নিয়ে নেবো। চামচ দিয়ে উপর থেকে আইসক্রিম এর মিশ্রণ টিকে সমান করে দেবো। এর উপর চকলেট চিপস ছড়িয়ে দেবো। আইসক্রিম মিশ্রণ এর উপরে যাতে বরফ না পরে তাঁর জন্য একটি পেপার দিয়ে দেবো।

এরপর ডিপ ফ্রিজে আইসক্রিম এর বক্সটিকে ঢাকনা দিয়ে ভালো করে এঁটে ৪-৫ ঘণ্টার মতো রেখে দেবো। একদম বরফ করে নেওয়ার দরকার নেই কারন আইসক্রিম স্মুথ হবে শক্ত হবে না।

৫ ঘণ্টা পর আইসক্রিম টিকে ফ্রিজ থেকে বার করে নেবো। এবার আপনার সম্পূর্ণ চকলেট আইসক্রিম তৈরি। এটি খেয়ে আপনি স্বাদ গ্রহন করুন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ