Wednesday, June 23, 2021

বিশ্বের দ্বিতীয় দেশ হিসাবে চাঁদের বুকে পতাকা উড়ালো চীন

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে চাঁদের বুকে পতাকা উড়ালো চীন। প্রথম দেশ যুক্তরাষ্ট্রে ৫০ বছর পর এই কৃতিত্ব দেখালো বেজিং। শুক্রবার পৃথিবীর একমাত্র উপগ্রহ-টিতে পতাকা ওড়ানোর ছবি পাটিয়েছে দেশটির মহাকাশ সংস্থা চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) বলা হয় চ্যাং-৫ নামের মহাকাশ যানটি নমুনা সংগ্রহের শেষে ফিরে আসার সময় বৃহস্পতিবার চাঁদের মাটিতে চিনের পতাকা ওড়ানোর ছবিটি ধারন করে পাটায়। দেশটির প্রত্যাশা গত মঙ্গলবার অবতরন করা চন্দ্র যানটি প্রায় ২ কিলোগ্রাম নমুনা সংগ্রহ করে আবারো পৃথিবীতে ফিরে আসবে।

এর আগে প্রথম দেশ হিসেবে ১৯৬৯ সালে যুক্তরাষ্ট্র অ্যাপোলো-১১ মিশন নিয়ে চাঁদে প্রথম পতাকা উড়িয়েছিল। এরপর দ্বিতীয় দেশ হিসেবে জায়গা করে নিল চীন। চিনের পতাকাটি ছিল ২ মিটার প্রশস্ত এবং ৯০ সেমি লম্বা।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার পর চীন চাঁদ থেকে পাথর ফিরিয়ে আনার পর তৃতীয় দেশ হবে। যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার দ্বারা আনা পাথরগুলি প্রায় ৩.২ বিলিয়ন বছর পুরানো। চীন যে স্থান থেকে মহাকাশযানটি অবতরণ করেছে, সেখান থেকে শিলা ব্যাগিং বিজ্ঞানীদের চাঁদের আরও সঠিকভাবে তারিখ করতে সহায়তা করবে।

চীনা চান্দ্র মিশন এমন প্রযুক্তিও পরীক্ষা করছে যা মঙ্গল গ্রহের পাশাপাশি চাঁদে ভবিষ্যতের মিশনগুলির জন্য প্রয়োজন। এবিসি সায়েন্সের মতে, নেভিগেশন, অবতরণ, মহাকাশে ডকিং এবং পৃথিবীতে পুনরায় প্রবেশের মতো কাজের জন্য এই মিশনে ব্যবহৃত প্রযুক্তি ভবিষ্যতেও করু মিশনগুলিতে সহায়তা করবে।

চীন বলেছিল যে তারা চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে এবং দশকের শেষের দিকে সেখানে একটি স্থায়ী বেস রয়েছে। দেশটিও মঙ্গল গ্রহে একই জাতীয় কিছু নিয়ে কাজ করার পরিকল্পনা করছে। চীন পরের বছরের মে মাসে স্পর্শ করার লক্ষ্য নিয়ে রেড প্ল্যানেটে একটি মহাকাশযান পাঠিয়েছে। যদি এটি সফল হয় তবে এটি মঙ্গল গ্রহে রোবট প্রাপ্ত তৃতীয় দেশ হবে। দেশটি আশা করছে ২০৩০ সালের মধ্যে মঙ্গল থেকে উপাদান ফিরিয়ে আনবে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ