Wednesday, June 23, 2021

গরমে এসি ছাড়া ঘর ঠাণ্ডা রাখার ঘরোয়া উপায়

আমাদের দেশে এখন যে ধরণের গ্রীষ্ম আঘাত হানে তা জ্বলন্ত ও অসহ্য। ফ্যান চালিয়েও কোনও কাজ হচ্ছে না। এই গরমে এয়ার কন্ডিশনার বা রুম কুলার ছাড়া ঘরে থাকা অসম্ভব হয়ে ওঠে। গরম থেকে বাঁচতে সকলের বাড়িতে এসি লাগানোর সামর্থ্য থাকে না। ইলেকট্রিক বিল-এর কথা ভেবে নিরস্ত হয়ে পড়ছেন? কোনও চিন্তা নেই, তবে তারাও এই গরমে এসি না চালিয়েই ঘর ঠাণ্ডা রাখতে পারবেন। তাই জেনে নিন ৯টি টিপস যাতে গরমে ঘর ঠাণ্ডা রাখা যায়।

এলইডি লাইট:- টিউব লাইট-এর আলো প্রচুর পরিমাণে তাপ বিকিরণ করে দ্রুত ঘর গরম করে। তাই সম্ভব হলে কম আলোর এলইডি লাইট ব্যবহার করুন। এতে করে আপনার ঘরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করবে।

পর্দা:- কাঠের জানালা হলে কোনো সমস্যা নেই। কিন্তু জানালা যদি কাঁচের হয় তাহলে গাঢ় রঙের পর্দা অবশ্যই ব্যবহার করুন। কারন হালকা রঙের পর্দা সূর্যের তাপ আটকায় না।

বরফ-পাখা:- ইনস্ট্যান্ট এসির সুবিধা পেতে টেবিল ফ্যানের সামনে এক বাটি বরফ রাখুন। এরফলে বাতাসের সাথে বরফের ঠাণ্ডা হাওয়া যোগ হয়ে এসির মতোই কাজ করবে।

জানালা:- দুপুরে পশ্চিম ও দক্ষিনের জানালা বন্ধ রাখুন। যে জানালা দিয়ে সবথেকে বেশি হাওয়া আসে সেই জানালা খোলা রাখুন। রাতে শোয়ার সময় জানালা খুলে শুতে যান। এতে করে ঘরে হাওয়া চলাচল করে ঘর ঠাণ্ডা রাখবে।

দরজা:- দিনের বেলা দরজা খুলে রাখুন। কারন দরজা বন্ধ করে রাখলে বাতাস চলাচল করতে পারবে না। এর ফলে রাতেও ঘর গুমোট হয়ে থাকবে। তাই গুমোট থেকে বাঁচতে ঘরের দরজা খুলে রাখুন।

আরও পড়ুন- গরমে শরীর ঠাণ্ডা রাখবে যেসব খাবার

চাদর:- গরমের সময়ে সাদা বা হালকা রঙের সুতির কাপড় বিছানার চাদর হিসাবে ব্যবহার করুন। এছাড়া গদির ওপর মাদুর পেতে রাখলে বিছানা অনেকটাই ঠাণ্ডা রাখবে।

ভেন্টিলেটর:- ঘরে ভেন্টিলেটর থাকলে, ভালো করে সেটিকে পরিষ্কার করে রাখুন হাওয়া চলাচলের জন্য।

গাছ:- বাড়ির চারপাশে বেশি বেশি করে গাছ লাগান। বাড়ির আশেপাশে গাছ থাকলে সরাসরি সূর্যের আলো পড়ে না যার ফলে ঘরের পরিবেশ ঠাণ্ডা থাকে।

নুন জল:- ঘর মোছার সময় জলের মধ্যে খানিকটা নুন মিশিয়ে, নুন জল দিয়ে ভিজে ভিজে করে ঘর মুছুন, ঘরের তাপমাত্রা অনেকটাই কমবে।

এই প্রচণ্ড গরমে উপরের টিপসগুলো ফলো করে আপনার ঘরকে রাখতে পারেন শিতল এবং ঠাণ্ডা।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ