Wednesday, June 23, 2021

বাঙালির প্রিয় বাসন্তী পোলাও

শীত বিদায়ের সাথে বসন্তের আগমন খুব কাছে। আর বসন্ত উৎসবে খাওয়া-দাওয়ায় একটু ভিন্নতা না রাখলে কী হয়। বাঙালিদের উৎসব অনুষ্ঠান মানেই পছন্দের খাবার পোলাও। তাই এই বসন্ত উৎসবে খাবারের তালিকায় রাখুন বাসন্তী পোলাও। তাহলে জেনে নিন কীভাবে তৈরি করবেন বাসন্তী পোলাও।

বাসন্তী পোলাও তৈরির পদ্ধতি

উপকরন
গোবিন্দভোগ চাল ২ কাপ
ঘি ২ টেবিল চামচ
কাজু বাদাম ২৫ গ্রাম
কিসমিস ২৫গ্রাম
লবঙ্গ ৬টি
তেজপাতা ২টি
এলাচ ৪-৫টি
দালচিনি ৩টি
হলুদ গুঁড়ো ২ চা চামচ
চিনি ৪ চা চামচ
কুসুম গরম পানি ৪ কাপ
নুন স্বাদ অনুযায়ী

প্রস্তুত প্রণালি
(১) প্রথমে চালকে ভালো করে দু তিনবার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এবং চাল থেকে পানি ঝরিয়ে নিয়ে বাসাতে আধঘন্টা ছড়িয়ে রাখতে হবে যাতে চাল ঝরঝরে হয়ে যায়।

আরও পড়ুন- বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু গাজরের হালুয়া

(২) এবার একটি পাত্রে ঝরঝরে চালের মধ্যে চিনি, নুন, হলুদ গুঁড়ো, ঘি সমস্ত উপকরণ গুলো চালের সাথে ভালো করে মেখে ৩০ মিনিট ম্যারিনেটের জন্য ঢাকা দিয়ে রেখে দিতে হবে।

(৩) এবার একটি ফ্রাই প্যানে ঘি গরম করে দালচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও ফোঁড়ন দিয়ে ভালো করে নাড়তে হবে। ফোঁড়ন থেকে সুন্দর গন্ধ বেরোতে শুরু করলে কাজু ও কিসমিস দিয়ে বাদামি করে ভেজে নিতে হবে।

(৪) ভাজা হয়ে গেলে ম্যারিনেট করে রাখা চাল দিয়ে ৪-৫ মিনিট ভেজে নিতে হবে। চালটা ভাজার পর চালে যখন হালকা বাদামী রঙ ধরবে তখন কুসুম গরম পানি চালের মধ্যে দিয়ে দিতে হবে।

(৫) এবার আঁচ কমিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অন্তত্ব ১৫ মিনিট রাখতে হবে। এবং পানি শুকিয়ে গেলে আর চাল সিদ্ধ ও ঝরঝরে হয়ে গেলে নামানোর আগে ওপর থেকে ঘি ছড়িয়ে গ্যাস বন্ধ করে নামিয়ে নিন।

গরম গরম বাসন্তী পোলাও তৈরি এবার পছন্দ মত খাবারের সাথে পরিবেশন করুন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ