Wednesday, June 23, 2021

করোনা থেকে বাঁচতে যে দোয়া পাঠ করবেন

বিশ্বব্যাপী মহামারি ভাইরাস কমছেই না। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে এই মহামারিতে। এই ভাইরাসের প্রকোপে মানুষের জীবনযাত্রার নৈতিক পরিবর্তন হয়েছে। মহামারি ভাইরাসকে রোধ করতে ভ্যাকসিন আবিষ্কার। তাতেও কোনো সমাধান হয়নি। এই ভাইরাসের প্রকোপ নিয়ে চিন্তিত গোটা বিশ্ববাসী। করোনার প্রাদুর্ভাবের এ দুঃসময়ে মহান আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা ছাড়া কোনো উপায় নেই। মহামারি করোনা থেকে বাঁচতে এই দোয়াগুলো পড়া দরকার।

সবধরণের অসুস্থতায় পড়ার দোয়া

اَللَّهُمَّ اِنِّىْ اَعُوْذُ بِكَ مِنَ الْبَرَصِ وَ الْجُنُوْنِ وَ الْجُذَامِ وَمِنْ سَىِّءِ الْاَسْقَامِ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাচি ওয়াল জুনুনি ওয়াল ঝুজামি ওয়া মিন সায়্যিয়িল আসক্বাম।’ (আবু দাউদ, তিরমিজি)

অর্থ : ‘হে আল্লাহ! আপনার কাছে আমি শ্বেত রোগ থেকে আশ্রয় চাই। মাতাল হয়ে যাওয়া থেকে আশ্রয় চাই। কুষ্ঠু রোগে আক্রান্ত হওয়া থেকে আশ্রয় চাই। আর দুরারোগ্য ব্যাধি (যেগুলোর নাম জানিনা) থেকে আপনার আশ্রয় চাই।’

অসুস্থতা পড়লে এ দোয়া পড়ে নিজের শরীরে ফুঁক দেবেন

اَذْهَبِ الْبَأْسَ رَبَّ النَّاسِ – وَاشْفِ اَنْتَ الشَّافِي – لَا شِفَاءَ اِلَّا شِفَائُكَ شِفَاءً لَا يُغَادِرُ سَقْمًا

উচ্চারণ : ‘আজহাবিল বা’সা রব্বান নাসি, ওয়াশফি আনতাশ শাফি, লা শিফাআ ইল্লা শিফাউকা শিফাআন লা ইউগাদিরু সাক্বমা ‘

অর্থ : ‘হে মানুষের প্রতিপালক! এ রোগ দূর কর এবং আরোগ্য দান কর, তুমিই আরোগ্য দানকারী। তোমার আরোগ্য ব্যতিত কোনো আরোগ্য নেই। এমন আরোগ্য, যা বাকী রাখে না কোনো রোগ।’ (বুখারি, মিশকাত)

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ