Wednesday, June 23, 2021

গরমে শরীর ঠাণ্ডা রাখবে যেসব খাবার

গরম আসছে মানেই বাড়ছে অস্বস্তি। গরম আর ঘামে নাজেহাল হওয়ার দিন হল গ্রীষ্মকাল। কাজেই এই আবহাওয়ায় নিজেদের মানিয়ে নিতে হবে। পাশাপাশি ফিট থাকতে হবে এবং সংক্রমিত ব্যাধি থেকে সাবধানে থাকতে হবে। এই গরমে শরীর কীভাবে ফিট রাখবেন? আপনার জন্য রইল টিপস।

তরমুজ:- তরমুজ হল গ্রীষ্মকালেরই ফল। এই ফলটিতে ৯১.৪৫ শতাংশ জল রয়েছে। এই ফল খেলে শরীরে যেমন ফল খাওয়ার উপকারিতা পাওয়া যাবে, তেমনই জলীয় ভাব থাকবে শরীরে। শরীরে জলের চাহিদা পূরণে এই ফল অপরিহার্য। পাশাপাশি এর মধ্যে যে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, তাও কিন্তু শরীর ঠাণ্ডা করতে খুব সাহায্য করে।

শসা:- পুষ্টি গুণে ভরপুর এই ফল শরীরে নানাভাবে উপকার করে। তন্তুজাতীয় এই ফল খেলে গরমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে দূরে থাকা যায়। শসা একটি মূত্রবর্ধক তাই এটি বিষাক্ত পদার্থগুলি বের করে আনতে সহায়তা করে। এই ফলে প্রচুর পরিমানে জল থাকে। ফলে শরীরে জলের চাহিদা অনেকটাই পূরণ হয়। গরমে এই ফল খেলে শরীর ঠাণ্ডা থাকে।

ডাবের জল:- ডাবের জল গ্রীষ্মের সেরা পানীয়। এই ‘অতি-ব্যয়বহুল’ পানীয়টি প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টি উপাদানের দ্বারা পরিপূর্ণ। তাই শরীর থেকে ঘাম বেরিয়ে গেলেও এটি তার জায়গা পূরণ করে দেয়। এটি আপনাকে গরম আবহাওয়ার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি ক্যান্সারের মত রোগ থেকে রক্ষা করে।

আখের রস:- প্রচণ্ড গরমে এক গ্লাস ঠান্ডা আখের রস খেলে প্রাণটা সতেজ করে তোলে। আখের রস হার্টের অসুখ দূরে রাখে, কোলেস্টরল কমায় এবং হৃদয় সুস্থ রাখে। এছাড়াও নিয়মিত আখের রস খেলে ব্রেস্ট ক্যানসারের হাত থেকে মুক্তি দেই সহজেই।

মেথি:- শরীর ঠাণ্ডা রাখতে মেথি খুবই উপকারী একটি শস্য। কাজেই রোজ এক চামচ করে কাঁচা মেথি খেলে শরীর ঠাণ্ডা থাকে। পাশাপাশি মিছরির সরবতে মেথি মিশিয়ে খেলে পেট ঠাণ্ডা থাকে।

মূলো:- এই ফলে প্রচুর পরিমানে ভিটামিন-সি থাকে। পাশাপাশি এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় শরীর ঠাণ্ডা থাকে। মূলোতে অ্যান্টি ইনফ্ল্যামেটোরি জিনিসগুলি থাকায় এই গরমের সঙ্গে শরীর জুঝে উঠতে পারে।

দই:- দই শরীরে শীতল করে এবং এটি গ্রীষ্মে স্বাস্থ্যকর খাবারগুলির মধ্যে একটি। আপনি এটিতে ফল দিতে পারেন বা এটি আপনার খাবারের সঙ্গে মিশিয়েও খেতে পারেন। দই খাওয়ার আরেকটি বিকল্প হল এতে মরসুমি ফল দিয়ে বা সুস্বাদু স্মুদি তৈরি করতে পারেন।

পেঁপে:- গরমে শরীর ঠাণ্ডা রাখতে পেঁপে অত্যন্ত উপকারী। পেঁপেতে রয়েছে প্রচুর পরিমানে খনিজ ও ভিটামিন। কাঁচা পেঁপে সিদ্ধ করে খেতে পারেন। অথবা পাকা পেঁপে খেতে পারেন যা উপকার বেশি আসবে। তবে যেভাবেই খান না কেন, পেঁপে খেলে আপনি এই গরমে ভালো থাকবেন এটি নিশ্চিত।

লাউ:- লাউ ঠাণ্ডা সবজিগুলির মধ্যে একটি। লাউয়ের মধ্যে রয়েছে ৯৬ শতাংশ জল। জলের পরিমান বেশি থাকে বলে এটি শরীর ঠাণ্ডা রাখে। এতে আছে সোডিয়াম ও পটাশিয়াম যা হজম বৃদ্ধি করতে সহায়তা করে।

সবুজ শাকসবজি:- গরম হোক কি শীত, বছর জুড়ে সবুজ শাকসবজি খাওয়া আপনাকে অসংখ্য সুবিধা দেয়। এগুলিকে আপনার প্রতিদিনের ডায়েটে যুক্ত করার উপকারী কারন, এগুলিতে প্রচুর পরিমানে জল থাকে। মনে রাখবেন, এই সবজিগুলিকে অতিরিক্ত রান্না করলে জলের পরিমান হ্রাস পেয়ে সবজির পুষ্টি গুন হারিয়ে যায়। তাই কম রান্না করে সবজি খান।

পুদিনা পাতা:- গরমে শরীর ঠান্ডা রাখতে পুদিনা পাতার জুড়ি নেই। প্রতিদিন এক গ্লাস পুদিনা পাতার রস পান করুন। এটি আপনার শরীর ভিতর থেকে ঠান্ডা করে দিবে।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ