Wednesday, June 23, 2021

আরও ভয়াবহ রুপ নেবে করোনা, সতর্কবার্তা দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গোটা বিশ্বে আরও ভয়াবহ নিতে পারে করোনা পরিস্থিতি। এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার গ্রাফ প্রথম ষ্টেজের পর কিছুটা গ্রাফ নামতে শুরু করলে তারপর ভারতে দ্বিতীয় ষ্টেজে ভয়াবহ আকার ধারন করে। এখন প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। তা চিন্তার ভাঁজ ফেলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে।

‘২০২০ সালে সারা বিশ্বে যে মহামারির রুপ নিয়েছে করোনা, ২০২১ সালে তা আরও ভয়াবহ হবে।’ স্পষ্ট বক্তব্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার। করোনার কারনে জাপানে জরুরি অবস্থা জারি হওয়ার পরই এই বিস্ফোরক মন্তব্য করেন ‘হু’ প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়েসাস। তিনি বলেছেন, ‘আমরা ইতিমধ্যেই ইঙ্গিত পেতে শুরু করেছি যে, অতিমারির দ্বিতীয় বছর প্রথম বছরের তুলনায় অনেক বেশি মারাত্মক হতে চলেছে।’ এ আবহে প্রতিটি রাষ্ট্রকে সতর্কতা বাড়ানোর দিকে নজর দেওয়ার আবেদন জানানো হয়েছে হু-এর তরফে।

গত সপ্তাহে হু-এর তরফে করোনাভাইরাসের বি.১.৬১৭ প্রজাতিটিকে ( ভারতীয় রূপ) ‘উদ্বেগজনক’ বলে দাবি করা হয়েছে। ২০২০-র অক্টোবরে প্রথম ভারতে এই প্রজাতির সন্ধান মিলেছিল। ইতিমধ্যেই তা ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে। অন্যান্য প্রজাতির তুলনায় করোনার এই প্রজাতি অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে সতর্ক করেছিল হু।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ