Wednesday, June 23, 2021

মুখরোচক ফুলকপির পকোড়া

শীতকালের বিকেলে চা বা কফির সাথে মুখরোচক মুচমুচে কিছু একটা না থাকলে কি চলে! শীতে তো সবজির কোনো অভাব নেই। শীতকালে নানারকম সবজিগুলোর মধ্যে ফুলকপি একটি অন্যতম সব্জি। আর তাহলে যদি ফুলকপির পকোড়া হয় তাহলে তো কথায় নেই। বাইরে থেকে যেমন মুচমুচে এবং ভিতর থেকে নরম। ফুলকপির পকোড়া মশলাদার এবং মজাদার স্বাদ রয়েছে যা জিভে জল আনার অভিজ্ঞতা দেয়। তাই চলুন, জেনে নেওয়া যাক মুখরোচক রেসিপিটি।

ফুলকপির পকোড়া তৈরির পদ্ধতি

উপকরন
– ফুলকপি কাটা- ৫০০ গ্রাম
– ব্যাসন- ১/২ কাপ
– কর্নফ্লাওয়ার- ১/২ কাপ
– আদা ও রসুন বাটা- ১/২ চামচ
– পেঁয়াজ কুঁচি- ২ চা চামচ
– মরিচ গুঁড়ো- ১/২ চামচ
– জিরা গুঁড়ো- ১/২ চা চামচ
– হলুদ গুঁড়ো- ১/২ চা চমচ
– ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ
– বেকিং সোডা- ১ চামচ
– নুন স্বাদমতো
– তেল – ৩-৪ কাপ

আরও পড়ুন– বাড়িতেই তৈরি করুন মজাদার চিকেন রোস্ট

প্রস্তুত প্রণালী
১. ফুলকপির টুকরোগুলো ৫ মিনিট গরম জলে সেদ্ধ করে নিতে হবে। খেয়াল রাখতে হবে ফুলকপিগুলো যেন বেশি সেদ্ধ না হয়ে যায়। তাহলে ফুলকপির ফুলগুলো ভেঙে যেতে পারে। তখন পকোড়া দেখতে বা খেতে কোনোটাই ভালো লাগবে না।

২. সেদ্ধ করা ফুলকপিগুলো পানি ঝরিয়ে নিতে হবে। এবার ফুলকপির সাথে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনেপাতা কুচি, নুন, ব্যাসন ও কর্নফ্লাওয়ার সমস্ত শুকনো উপকরন গুলো মিশিয়ে নিতে হবে। এবং পরিমানমতো অল্প অল্প পানি দিয়ে ফুলকপির সাথে সমস্ত উপকরন ভালো করে মেখে নিতে হবে।

৩. এবার একটা ফ্রাই প্যানে তেল গরম করে মাঝারি অল্প আঁচে ফুলকপি বল আকারে দিয়ে দুপিঠ উল্টে হালকা বাদামি রঙের করে ভেঝে নিতে হবে।

৪. সব পকোড়া ভাঝা হয়ে গেলে টমেটো সস, ধনেপাতা বা পুদিনার চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ