Wednesday, June 23, 2021

মজাদার লাউয়ের পায়েস তৈরির রেসিপি

বাঙালিদের কাছে পায়েস বেশ জনপ্রিয়। বিভিন্ন অনুষ্ঠানে মিষ্টি জাতীয় খাবারের মধ্যে রাখি পায়েস। বাঙালিদের মিষ্টি জাতীয় খাবারের মধ্যে পায়েস খুব পছন্দের। জন্মদিন হোক বা শুভ অনুষ্ঠান পায়েস মেনুতে থাকে খাবারের পরে। পায়েস যে শুধু চাল দিয়ে তৈরি করা হয়, তা কিন্তু নয়। এছাড়াও ভিন্নকিছু দিয়ে তৈরি করা যায় সুস্বাদু পায়েস। আজকে আমরা ভিন্ন রকমের লাউয়ের পায়েস তৈরি করবো। স্বাস্থ্যকর সবজির মধ্যে লাউ অন্যতম। লাউ শরীরকে ঠাণ্ডা রাখে, পাশাপাশি এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতাও আছে। তাহলে চলুন জেনে নেয়া যাক লাউয়ের পায়েস তৈরির রেসিপি-

লাউয়ের পায়েস তৈরির পদ্ধতি

উপকরন
লাউ ১ টি
দুধ ২ লিটার
ঘি ২ টেবিল চামচ
কাজুবাদাম ৮-১০ টি
কিসমিস ১২-১৫ টি
এলাচ ২ টি
তেজপাতা ২ টি
দালচিনি ২ টি
চিনি ১/৩ কাপ

আরও পড়ুন- বাঙালির প্রিয় বাসন্তী পোলাও

প্রস্তুত প্রণালি
(১) প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে নিয়ে লাউয়ের মাঝখানের বিচিসহ নরম অংশ ফেলে দিয়ে বাকি অংশ গ্রেট করে নিতে হবে। গ্রেট করা লাউগুলোকে সেদ্ধ করে নিতে হবে। পানি ঝড়িয়ে ঠাণ্ডা হলে নিঙড়ে লাউ থেকে পানি বের করে নিতে হবে।

(২) এবার একটি পাত্রে দুধটাকে জাল দিয়ে ফুটিয়ে ঘন করে নিতে হবে। নিঙড়ে নেওয়া লাউগুলোকে ২ টেবিল চামচ ঘি দিয়ে ভেজে তাতে জাল দিয়ে ঘন করে রাখা দুধ দিয়ে ফুটতে দিতে হবে।

(৩) এবার দুধটা ঘন হয়ে আসলে কাজু, কিসমিস, এলাচ, তেজপাতা, দালচিনি ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নেড়ে নিন। গ্যাস বন্ধ করে নামিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ