Wednesday, June 23, 2021

বাংলাদেশি দুই হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ধর্মীয় উসকানিসহ বিভিন্ন অপপ্রচার চালানোর অভিযোগে দুটি বাংলাদেশী হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। বাংলাদেশি হ্যাকার গ্রুপ দু’টি হচ্ছে ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্র্যাফ) এবং অন্যটি ডিফেন্স অব নেশন্স (ডনস) নামে পরিচিত।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সংস্থাটির ওয়েবসাইটে ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতির প্রধান নাথানিয়েল গ্লেইঞ্চার এবং সাইবার ঝুঁকি গোয়েন্দা ব্যবস্থাপক মাইক ভিলিয়ানস্কি এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানান।

বাংলাদেশের এই গ্রুপ দু’টির পরিচয় তুলে ধরে ফেসবুক জানায়, এ গ্রুপ দু’টি তাঁদের কমিউনিটি নীতিমালা ভঙ্গ করার চেষ্টা করেছিল। ডনস এবং ক্রাফ একত্রিত হয়ে বিভিন্ন আইডি এবং পেজ নানান অজুহাতে রিপোর্ট করতে থাকে। আইডি নিষ্ক্রিয় করার পর সেসব আইডি ও পেজের দখল নিতে কাজ করত গ্রুপ দুটি।

এই গ্রুপ দুটি তাঁদের কাজে সফল হয়েছে বলে জানায় ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বলছে, তারা এ ধরনের কিছু ব্যক্তির আইডি ও পেইজ হ্যাক করেছে এবং হ্যাক হওয়া সম্পন্ন করে সেগুলো ব্যবহার করেছে। একাউন্টগুলি নিজেদের আওতায় নিতে একাউন্টের বৈধ ব্যবহারকারীর ইমেইল এবং ডিভাইস-মোবাইল বা কম্পিউটার ব্যবহার করেছে হ্যাকাররা

অন্যদিকে, বাংলাদেশের মত ভিয়েতনামের একটি গ্রুপ ফেসবুকে অসৎ প্রচারণা চালানোর চেষ্টা করেছিল। তা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এর খাতায় উঠে আসে। ভিয়েতনামের এই গ্রুপটি হল ‘ইপিটি ৩২’ নামের।

বাংলাদেশ ও ভিয়েতনামের এই গ্রুপগুলো মুছে ফেলা হয়েছে যা ফেসবুক থেকে জানানো হয়েছে। প্রতিরোধমূলক পদক্ষেপের অংশ হিসেবে এসব গ্রুপের সঙ্গে যুক্ত ব্যাক্তিদের আইডি ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। এবং তাঁর সাথে যাদের একাউন্ট ও পেইজ হ্যাক হয়েছে তাদেরও অবহিত করেছে ফেসবুক। আর ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য আরো সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। এরই সাথে সন্দেহজনক লিংকে ক্লিক করা এবং নির্ভরযোগ্য নয়-এমন উৎস থেকে সফটওয়্যার ডাউনলোড করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ফেসবুক।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ