Wednesday, June 23, 2021

যে খাবার গুলি আপনাকে কোভিড-১৯ থেকে সুস্থ হতে সাহায্য করবে

কোভিড-১৯ আপনার শরীরের সমস্ত এনার্জি শুষে নেয়। তাই এই সময় আপনার পুষ্টিকর খাবার খাওয়া জরুরি, যা আপনাকে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে। এখানে এমন কিছু খাবারের তালিকা দেওয়া রইল যা করোনামুক্ত হওয়ার পর আপনার শরীরকে ফিট করে তুলতে সাহায্য করবে।

কোভিড-১৯ থেকে শরীর সুস্থ রাখতে খাবার খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। তাই জেনে নেওয়া যাক করোনা থেকে শরীর সুস্থ খাবারের তালিকা।

ডাল:- দিনে একবার করে ডাল খান চাপাটি অথবা দই দিয়ে। এতে প্রচুর পরিমানে প্রোটিন থাকে যা আপনাকে দ্রুত সেরে উঠতে সাহায্য করবে। মুগ, মাটকি এবং রেড চাউলি রাখুন আপনার প্রতিদিনের ডায়েট চার্টে। এতে থাকা ভিটামিন এবং মিনারেল আপনার শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে দ্রুত ভূমিকা নেবে।

কমলালেবু:- কমলালেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। এই ভিটামিন সি শরীরে অ্যান্ডিবডি তৈরিতে সাহায্য করে এবং দ্রুত শরীরকে সুস্থ করে তুলতে সাহায্য করে।

ডিম:- প্রচুর পরিমানে প্রোটিনে সমৃদ্ধ ডিম। কোভিড থেকে সুস্থ হওয়ার সময়ে আপনার শরীরে প্রটিন সমৃদ্ধ খাবার পৌঁছনো জরুরি। এতে থাকা অ্যামিনো অ্যাসিড আপনার শরীরকে প্যাথোজেনের বিরুদ্ধে সুরক্ষা যোগাবে।

আমন্ড:- আমন্ডে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ই। এই ভিটামিন ই অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। যে আপনার শরীরের হারিয়ে যাওয়া এনার্জি ফেরাতে সাহায্য করবে। এছাড়াও আপনি অন্যান্য ড্রাইফুট ও খেতে পারেন যাতে ভিটামিন ই রয়েছে। এতে আপনার শরীরের হারিয়ে যাওয়া এনার্জি দ্রুত ফিরে আসবে।

ফ্লুইডস:- এই সময়ে হাইড্রেটেড থাকা খুব জরুরি। যতটা পারবেন ততটা জল খান। আপনি যখন এই ভাইরাসের সঙ্গে লড়াই করেন তখন আপনার শরীরে জল কমে যায়। স্বাভাবিক অবস্থা ফিরে পেতে আপনাকে অবশ্যই ফলের রস, উদ্ভিজ রস গ্রহন করতে হবে এবং প্রতিদিন কমপক্ষে ৮ লিটার জল পান করতে হবে।

রসুন:- রসুনে এমন যৌগ রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণে রাখতে জীবাণুর সাথে লড়াই করতে সহায়তা করে। এটি ভাইরাসবিরোধী টি-কোষের উত্পাদন বৃদ্ধিতে সহায়তা করে এবং আপনার দেহের যে স্ট্রেস হরমোন তৈরি করে তা হ্রাস করতে পারে যা আপনার ইমিউনিটি সিস্টেমকে সম্পূর্ণ শক্তিতে কার্যক্ষম রাখতে সহায়তা করে।

দ্রুত সুস্থ হতে কোন সময়ে খাওয়া-দাওয়া করবেন?

  • অল্প খাবার খাব বেশিবার। দিনে তিনবার মিল এবং তিনবার স্ন্যাকস খান।
  • খাবার সময় যেন আপনার বসার পজিশন ঠিক থাকে।
  • একটু ধীরেসুস্থে খাবার খান।
  • খাবার খাওয়ার আগে খোলা হাওয়ার শ্বাস নিন। এটি আপনার ক্ষুধা বাড়াতে সাহায্য করবে।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ