Wednesday, June 23, 2021

বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু গাজরের হালুয়া

শীতের সময়ে বাজারে গেলেই দেখা মেলে নানারকম সুস্বাদু টাটকা সব্জির। তাঁর মধ্যে গাজর একটি। আমাদের দেশে গাজর এখন সবসময় পাওয়া গেলেও কিন্তু শীতকালে বেশি পাওয়া যায় এবং দামেও সস্তা। এটি সাধারনত বিভিন্ন রান্নাতে কালারফুল করতে ব্যবহার করে থাকি। এছাড়াও এই সব্জি দিয়ে নানারকম মুখরোচক রেসিপি বানানো হয়। যেমন- গাজরের বরফি, গাজরের লাড্ডু, গাজরের হালুয়া, গাজরের সন্দেশ, গাজরের কেক ইত্যাদি এই সব কিছুর মধ্যে সবথেকে সহজ আর ঝটপট তৈরি করা যায় গাজরের হালুয়া। বিভিন্ন বিয়ে, জন্মদিন ইত্যাদি থেকে শুরু করে যে কোন অনুষ্ঠানেই আমরা হালুয়ার আইটেম খেয়ে থাকি। তাই এর স্বাদ নিয়ে নতুন করে বর্ণনা করার কিছু নেই। তাই জেনে নিই সুস্বাদু গাজরের হালুয়ার রেসিপি।

গাজরের হালুয়া তৈরির পদ্ধতি

উপকরন
গাজর ৭-৮ টি
দুধ ১ কাপ
ঘি ৪ টেবিল চামচ
এলাচ গুঁড়ো ১ চা চামচ
কাজু ও পেস্তা বাদাম ৩ টেবিল চামচ
চিনি ২ চা চামচ
নুন স্বাদমত

আরও পড়ুন- মুখরোচক ফুলকপির পকোড়া

প্রস্তুত প্রণালি
(১) প্রথমে গাজরগুলোর খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে কুচি করে গ্রেট করে নিন।

(২) এবার চুলায় ফ্রাই প্যানে ঘি গরম করে গাজর দিয়ে সামান্য নুন দিয়ে মাঝারি আঁচে ভেঝে নিন। গাজরগুলো নরম হয়ে আসলে দুধ মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। এবং মাঝেমাঝে নেড়ে দিতে হবে।

(৩) গাজর থেকে যতক্ষণ না দুধ শুকিয়ে যাচ্ছে ততক্ষন ঢেকে রান্না করতে হবে। এরপর দুধ কমে আসলে চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে অল্প আঁচে আস্তে আস্তে নাড়তে থাকুন।

(৪) বাদামী রঙের হয়ে আসলে তখন কাজু বাদাম ও পেস্তা বাদাম ছড়িয়ে গ্যাস বন্ধ করে নামিয়ে নিন।

হালুয়া একেবারে তৈরি। তবে গরমের থেকে ঠান্ডা করে খেতেই বেশি ভালো লাগে। তাই  ফ্রিজে রেখে বা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিন। এরপর বরফি আকারে কেটে প্লেট-এ সাজিয়ে পরিবেশন করুন গাজরের হালুয়া।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ