Wednesday, June 23, 2021

গোটা বিশ্ব জুড়ে বিপর্যস্ত গুগল পরিষেবা, বন্ধ জি মেল, ইউটিউব

গোটা বিশ্ব জুড়ে স্তব্ধ হয়ে গিয়েছে গুগলের সমস্ত পরিষেবা। সোমবার বিভিন্ন দেশে হঠাৎই দেখা যায় গুগলের বেশ কিছু পরিষেবা বসে গিয়েছে। তাঁর মধ্যে রয়েছে গুগল সার্চ ইঞ্জিন, জিমেল, ইউটিউব ও গুগল ড্রাইভ সহ গুগলের বিভিন্ন সাইট খুলছে না। বিশ্বের প্রায় ১৫০ কোটি ব্যাবহারকারী আছে জিমেলে। তাই এই সার্ভার বসে যাওয়ায় বিপুল ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যাবহারকারীরা। আমেরিকা, ব্রিটেনের মতো সমস্ত বড় দেশ থেকেই গুগলের সমস্যার খবর আসছে।

বিশ্বজুড়ে কমপক্ষে ৫৪% ইউজার বলছেন যে, তাঁরা ইউটিউব অ্যাকসেস করতে পারছে না। আবার ৪২% ইউজার বলছেন, তাঁরা ইউটিউব থেকে কোনও ভিডিয়োই দেখতে পাচ্ছেন না। ৩% ইউটিউব ইউজার লগ ইন করতে পারছেন না বলে অভিযোগ করেছেন।

অন্য দিকে আবার ৭৫% জিমেল ইউজার লগইন করতে পারেননি, ১৫%-এর বেশি মানুষ ওয়েবসাইটের অ্যাকসেসই করতে পারছেন না এবং ৪%-এর কাছে কোনও ইমেল বা মেসেজ কিছুই এসে পৌঁছচ্ছে না।

গুগল এখনও সর্বজনীনভাবে কিছু স্বীকার করে নি, যার মধ্যে এই ত্রুটি সত্যিকারের প্রকৃত ছিল। তা বোঝানোর জন্য টিম ইউটিউব থেকে একটি টুইট প্রকাশ করে সেখানে বলেন,’আমরা সচেতন যে আপনার অনেকের এখনই ইউটিউব অ্যাক্সেস করতে সমস্যা হচ্ছে – আমাদের দল সচেতন এবং এটি সন্ধান করছে। আমাদের আরও খবর পাওয়ার সাথে সাথে আমরা আপনাকে এখানে আপডেট করব।’

এই সমস্যা শুধু ওয়েব পরিষেবাগুলিকেই প্রভাবিত করে না তবে অ্যাপস এবং স্মার্ট ডিভাইসগুলিকে অস্থায়ীভাবে অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। ব্যবহারকারীরা জানিয়েছেন যে স্মার্ট নেস্ট স্পিকাররাও গুগল সার্ভারের সাথে সংযোগ দিতে ব্যর্থ হচ্ছে।

ডাউনডিটেক্টর দেখাচ্ছে যে, ইতিমধ্যেই তাঁদের কাছে ৯০০০-এর বেশি অভিযোগ জমা পড়েছে, যেখানে ইউজারেরা জিমেল এবং ইউটিউব ব্যবহার করতে না পারার অভিযোগ করেছেন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ