Wednesday, June 23, 2021

১১ দিন ধরে সাইকেল চালিয়ে বিহার থেকে দিল্লিতে গিয়ে কৃষক আন্দোলনে যোগ দিলেন প্রৌঢ়

কৃষক আন্দোলনের তীব্রতা দিন দিন বেড়েই চলছে। ১১ দিন ধরে হাজার কিলোমিটার পথ সাইকেল চালিয়ে বিহার থেকে দিল্লি-হরিয়ানা সীমান্তে এসে পৌঁছেছেন ৬০ বছরের সত্যদেব মাঝি। গতকালই তিনি কৃষক আন্দোলনে যোগ দিয়ে বলেন, যতদিন এই আন্দোলন চলবে ততদিন এইখানে থেকে আন্দোলনে অংশ নেবে। এর সাথে তিনি বলেন কৃষকদের দাবি মেনে নতুন তিনটি কৃষি আইন বাতিল করা হোক।

বিহারের সিওয়ান জেলার বাসিন্দা সত্যদেব মাঝি। বেশ কিছুদিন আগেই তিনি চাইছিলেন সশরীরে দিল্লি পৌছে এই আন্দোলনে যোগ দিতে। কিন্তু এই আন্দোলনে যোগ দিতে কোনো উপায় খুঁজে পাচ্ছিলেন না। শেষমেশ তিনি টিক করেন সাইকেল নিয়ে রওনা দেবেন। তারপর তিনি সাইকেলে গুটিকয় ব্যানার ও পতকা লাগিয়ে বেরিয়ে পড়েন গন্তব্যস্থলের দিকে।

এক দু’দিন নয় টানা ১১ দিন ধরে সাইকেল চালিয়ে হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে দিল্লি সীমান্তে কৃষক আন্দোলনে যোগ দিতে পেরে নিজেকে গর্ব অনুভব করছে সত্যদেব মাঝি। এই খবর নেট দুনিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে।

২৩ দিন পেরিয়ে গেছে কৃষক আন্দোলন। একাধিক বার সরকারের সাথে আলোচনা ও বৈঠকের পরও কোনও সমস্যার সমাধান হয়নি। এসবের মাঝে কৃষক আন্দোলন করতে গিয়ে প্রান হারান ১৫ জন কৃষক। তাঁর সাথে বেড়ে চলছে কৃষক আন্দোলনের তীব্রতা ও মানুষের সমর্থন।

আজ কৃষি কল্যাণ বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘আন্দোলনের নামে মিথ্যার জাল বোনা হচ্ছে। আজ আমি মুখোশ খুলে দেব সকলের সামনে। ৬-৭ মাস হয়ে গিয়েছে এই নতুন আইনের। কিন্তু হঠাৎ এখন ব্যাক্তিগত স্বার্থসিদ্ধির জন্য মিথ্যার জাল হচ্ছে। আজ যারা কৃষকদের নাম করে আন্দোলন করছেন, তারা যখন ক্ষমতায় ছিল, তাদের কাজও মনে রাখা উচিত।’

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ