Wednesday, June 23, 2021

খুব সহজে চুলায় তৈরি করুন মজাদার পিজ্জা

ফাস্টফুড প্রেমিদের কাছে একটি অন্যতম আইটেম হল পিজ্জা। ছোট থেকে বড় এমন কোনো মানুষ নেই যে পিজ্জা পছন্দ করে না। সারা বিশ্বে এমন কোনো জায়গা নেই যে পিজ্জার জনপ্রিয়তা নেই। এই জনপ্রিয় খাবারের জন্য আমরা অনেকে রেঁস্তোরাকেই বেছে নিই। কিন্তু বাহিরে রেঁস্তোরায় পিজ্জা খুব ব্যয়বহুল একটি খাবার। বাইরে থেকে পিজ্জা কেনার থেকে বাড়িতে বানিয়ে খাওয়ার মজাটাই আলাদা। পিজ্জা বানাতে ওভেন লাগে কিন্তু তা সবার বাড়িতে থাকে না। তাই আজকে আমরা জানবো কিভাবে ওভেন ছাড়াই চুলাই পিজ্জা তৈরি করা যায়। শুধু হাতের নাগালে কিছু উপকরণ থাকলেই হয়।

পিজ্জা তৈরির উপকরন:

পিজার ডো তৈরি-
ময়দা ১ কাপ
ডিম – ১ টি
ইষ্ট – ১ চা চামচ
তেল– ৩ টেবিল চামচ
চিনি– ১/২ চামচ
লবণ স্বাদ মত
কুসুম গরম পানি ১ কাপ

পিজ্জা তৈরির কিমা উপকরণ –
টমেটো– ১ কাপ
ক্যাপসিকাম– ১ কাপ
গাজর– ১ কাপ
পেঁয়াজ– ১ কাপ (স্লাইস করা)
চিজ– ২০০ গ্রাম
কাঁচা মরিচ– ৫-৬ টি
পিজ্জা সস– ১ কাপ

চুলায় পিজ্জা তৈরির প্রস্তুত প্রণালী :
প্রথমে একটি পাত্রে ময়দা, ইষ্ট, ডিম ও চিনি ভালো করে মিশিয়ে তাতে অল্প অল্প কুসুম গরম পানি দিয়ে একটি মোলায়েম ডো করে নিতে হবে। ডো-এর উপর অল্প তেল মাখিয়ে নিন, ডো-টাকে নরম করার জন্য। এবার ডো-টাকে গরম জায়গায় ১-২ ঘন্টা ঢেকে রেখে দিতে হবে।

এরপর ডো-টা ২ ঘন্টা পর অনেক খানি ফুলে যাবে। এরপর ডো-এর ভিতরের বাতাস হাত দিয়ে বার করে দিতে হবে। এখন একটি থালায় প্রথমে তেল ছড়িয়ে তাঁর উপর ডো-টাকে পিজ্জার আকারে বেলুন দিয়ে রুটির মতো তৈরি করতে হবে। ভালোভাবে চারিদিক গোল করে শেপ করে নিতে হবে। যাতে করে সুন্দর লাগে।

পিজ্জার ডো সেট হয়ে গেলে ডো-এর উপর ডিম ফাটানো ছড়িয়ে দিতে হবে। তারপর রান্না করা কিমা ঢেলে দিতে হবে। তার উপর এক স্তর সস ঢেলে দেন। আবার তার উপর ক্যাপসিকাম এবং টমেটো সাজিয়ে দিন। আবার এক স্তর মেইয়োনেজ এবং সস মাখিয়ে দিন। সব শেষে চিজ কুচি কুচি করে কেটে পুরো পিজ্জা-তে ছড়িয়ে দিন। ব্ল্যাক পেপার ছিটিয়ে অভেন বা চুলাই হালকা আচে দিয়ে ঢেকে দিন ১৫-২০ মিনিটের জন্য। যখন চিজ পুরোটা গলে দারুন সুগন্ধ বের হবে নামিয়ে নিজের মতন স্লাইস করে পরিবেশন করুন।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ