Wednesday, June 23, 2021

হায়দ্রাবাদি মাটন দম বিরিয়ানি

বিরিয়ানি আমাদের দেশে অতি জনপ্রিয় একটি খাবার। বিরিয়ানি নামটা শুনলে খিদে দিগুন হয়ে যায় বিরিয়ানি প্রেমীদের কাছে। আবার অনেকেরই বিরিয়ানি নামটা শুনলে জিভে জল এসে যায়। বিরিয়ানির প্রতি টান যেন বরাবরই ছিল বাঙালির। তার সাথে বিদেশীরাও বিরিয়ানির প্রতি আকৃষ্ট হয়ে পড়েছে। তবে আগেকার দিনে এই বিষয়টা এত দৌরাত্ম ছিল না। বিশেষ কোনো অনুষ্ঠানে এর চল ছিল।

সারা ভারতে নানান স্বাদের বিরিয়ানি পাওয়া যায়। কিন্তু যারা হায়দ্রাবাদি বিরিয়ানি খেয়েছেন তারা এক বাক্যে স্বীকার করবেন দেশের সেরা বিরিয়ানি এই শহরে। অনেকে মনে করেন বাসায় বিরিয়ানি তৈরি করা অনেক ঝামেলা। তাই বাড়িতে রান্না না করে রেস্তোরাঁয় খেতে যান। তবে বাসায় যদি সব উপকরন থাকে, আর রান্নার কৌশল যদি জানা থাকে তাহলে বাইরের খাবারের স্বাদ ঘরেই পাওয়া সম্ভব। বিরিয়ানি প্রেমীদের কাছে খুবই ভালো লাগার একটা বিরিয়ানি হচ্ছে মাটন বিরিয়ানি। তাই আজ রইল হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি বানানোর সহজ রেসিপি।

উপকরন
খাসির মাংস ১ কেজি
বাসমতি চাল ৫০০ গ্রাম
টক দই ৩ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
তেল ৩ টেবিল চামচ
এলাচ ৬ টি
লবঙ্গ ১০ টি
কাজু বাদাম ১৫-৩০ টি
কিচমিচ ১৫-৩০ টি
দুধ ২ টেবিল চমচ
দালচিনি ৩ টুকরো
তেজপাতা ৪ টি
মরিচ গুড়ো ১ টেবিল চামচ
হলুদ গুড়ো ১ টেবিল চামচ
ধনে গুঁড়ো ১ টেবিল চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
চিনি ১ টেবিল চামচ
জাফরান ১ গ্রাম
পেঁয়াজ বেরেস্তা ২ কাপ
কেওরা জল ১/২ চা চামচ
গোলাপ জল ১/২ চা চামচ
ধনে পাতা ২ টেবিল চামচ
পুদিনা পাতা ২ টেবিল চামচ
বিরিয়ানির মশলা ২ টেবিল চামচ
ঘি ২ টেবিল চামচ
লবন স্বাদ মত

প্রস্তুত প্রণালি
১) প্রথমে মাংস গুলো ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে নিতে হবে। এবার একে একে মাংসের মধ্যে পেঁয়াজ বেরেস্তা হাফ, টক দই, আদা-রসুন বাটা, বিরিয়ানি মশলা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, পুদিনাপাতা-ধনেপাতা কুচি, নুন, তেল, চিনি, সমস্ত উপকরন দিয়ে ভালো করে মাংসের সাথে মাখিয়ে ম্যারিনেটের জন্য ২ ঘন্টা ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে।

২) বাসমতি চাল ধুয়ে এক ঘন্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। পানি ফুটে গেলে চাল, ঘি, তেল, লবন যোগ করে চাল অর্ধেক সেদ্ধ করে পানি ঝড়িয়ে নামিয়ে নিতে হবে। এবার একটি বাটিতে জাফরান দুধের সঙ্গে মিশিয়ে আলাদা করে রাখুন।

৩) এবার প্যানে তেল গরম করে তেজপাতা, লবঙ্গ, দালচিনি, এলাচ, ফোঁড়ন দিয়ে গন্ধ ছাড়লে ম্যারিনেট করা মাংসটিকে দিয়ে মাঝারি আঁচে ১০-১৫ মিনিট ভালো করে কষিয়ে রান্না করতে হবে।

৪) এবার একটি পাত্রে প্রথমেই দিয়ে দেব রান্না করে রাখা মাংস গুলোকে। ভালো করে বিছিয়ে দিতে হবে, মাংসের ঠিক ওপরে বাসমতী চালের ভাত ছড়িয়ে দিয়ে এর ওপর কিসমিস, কাজুবাদাম, বেরেস্তা, পুদিনাপাতা, ধনেপাতা দিয়ে বাকি অর্ধেক ভাত দিয়ে আবারো ছড়িয়ে সর্বশেষ ওপর থেকে ঘি জাফরান ভেঝানো দুধ, কেওরা জল, গোলাপ জল চারিদিকে ছড়িয়ে দিতে হবে।

৫) এবার কাই করা ময়দার লেয়ার দিয়ে পাত্রের চারপাশে ঢেকে দিতে হবে। এবং দমে অল্প আঁচে ৩০-৩৫ মিনিট রাখতে হবে। সুস্বাদু সুগন্ধ বের হলে তৈরি হয়ে গেল দারুন স্বাদের হায়দ্রাবাদি মাটন দম বিরিয়ানি।

এবার বাড়ির সবার সাথে গরম গরম পরিবেশন করুন। তারপর নিজের প্রশংসা কুড়িয়ে নিন।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ