Wednesday, June 23, 2021

করোনা পরিস্থিতিতে বাতিল আইসিএসই বোর্ডের দশম শ্রেনির পরীক্ষা

যেভাবে রাজ্যে করোনা সংক্রমন বেড়ে চলেছে সেই প্রকোপ পড়ুয়াদের বাঁচাতে বাতিল হচ্ছে একের পর এক পরীক্ষা। সিবিএসই পরীক্ষার পর বাতিল হয়ে গেল আইসিএসই বোর্ডের দশম শ্রেনির পরীক্ষা। করোনা পরিস্থিতির জেরে আজ, মঙ্গলবার এই সিদ্ধান্ত নিল আইসিএসই কাউন্সিল। ইতিমধ্যে এই সিদ্ধান্ত লিখিতভাবে সমস্ত স্কুলগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, কোনওরকম পরীক্ষা ছাড়াই সব পড়ুয়াদের ক্লাস ইলেভেনে তুলে দেওয়া হবে। অন্যদিকে দ্বাদশ শ্রেনির পরীক্ষা নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে।

গত বছরে করোনার জেরে বাতিল হয়ে গিয়েছিল একাধিক পরীক্ষা। বছরের শুরুর দিকে করোনার গ্রাফ নীচের দিকে নামতে শুরু করলে কোভিডবিধি মেনে আংশিকভাবে স্কুল শুরু হয়। কিন্তু মার্চের শুরু থেকে ভয়াবহ রুপ নেয় করোনার দ্বিতীয় ঢেউ। যার জেরে স্কুল বন্ধ করে দেওয়ার পাশাপাশি পরীক্ষাও বাতিল অথবা পিছিয়ে দেওয়া হচ্ছে। সিবিএসই-র পর একই পথে হাঁটল CISCE-ও।

সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা বাতিল এবং দ্বাদশের পরীক্ষা পিছিয়ে দেওয়ার ঘোষণা করে। এমন অবস্থায় দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কি না সে বিষয় সিদ্ধান্ত নেওয়া হবে জুন মাসের প্রথম সপ্তাহে। বন্ধ করে দেওয়া হয়েছে বাংলার সরকারি স্কুলও। এমন পরিস্থিতিতে এ রাজ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হয় কি না, তা নিয়েও ধন্দ তৈরি হয়েছে।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ