Wednesday, June 23, 2021

দাবি না মানলে আমরা রেলপথ অবরোধ করব, হুঁশিয়ারি কৃষকদের

কৃষক নেতারা ঘোষণা দেন যে, বৃহস্পতিবারের মধ্যে প্রধানমন্ত্রী যদি তাঁদের কথা না শোনেন এবং কৃষি আইন প্রত্যাহারে কথা না জানান তাহলে এ বার দেশের বিভিন্ন অংশে ‘রেল রোকো’ কর্মসূচির পথে হাঁটবেন তাঁরা। কৃষক সংগঠনগুলির আলোচনায় এই সিদ্ধান্ত হয়েছে। তারা খুব শীঘ্রই তারিখটি ঘোষণা করবেন।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে প্রায় দু-সপ্তাহ জুড়ে বিক্ষোভ করে আসছেন কৃষকরা। কৃষক নেতারা উল্লেখ করেছিল যে তারা তাদের আন্দোলনকে আরও তীব্র করবে এবং জাতীয় রাজধানীর দিকে যাওয়া সমস্ত মহাসড়ক অবরোধ শুরু করবে।

কৃষক নেতা বুটা সিং সংবাদ সম্মেলনে বলেছিলেন, “আমাদের দাবি মানা না হলে আমরা রেলপথ অবরোধ করব। আমরা তারিখের বিষয়ে সিদ্ধান্ত নেব এবং শিগগিরই এটি ঘোষণা করব।”

এ দিকে, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কৃষিমন্ত্রী নরেন্দ্রসিংহ তোমর সাংবাদিক বৈঠকে জানান, ‘‘আমরা সবসময় কৃষকদের সঙ্গে কথা বলছি। কৃষকরা দাবি করছেন, এই আইনটি প্রত্যাহার করতে হবে। সরকার মনে করে, কৃষি আইনের যে অংশটি নিয়ে সমস্যা রয়েছে কৃষকদের, সেই অংশটি নিয়ে সরকার তাঁদের সাথে আলোচনা করতে রাজি আছে।’’

তিনি কৃষকদের প্রস্তাব দিয়েছেন যে, তাঁরা যা চান তা সরকারের কাছে লিখিত ভাবে জানাতে পারে। সরকার তাঁদের দাবি নিয়ে আলোচনা করতে রাজি আছে।

একাধিকবার কৃষকদের সঙ্গে আলোচনায় বসলেও এখনও জট কাটেনি। কৃষি আইন প্রত্যাহার না করলে তাঁরা লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেছেন। সেই সময়েই নতুন করে কেন্দ্রীয় মন্ত্রী সমঝোতার প্রস্তাব দিলেন। তবে এতে জট কাটবে কি না সন্দেহ থেকেই গেল।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ