Sunday, May 16, 2021

মার্কিন গায়িকা রিহানা ও পরিবেশপ্রেমী গ্রেটা থুনবার্গ এর সমর্থন টুইটে নতুন মাত্রা কৃষক আন্দোলনে

ভারতের কৃষক আন্দোলন নিয়ে এবার সরব হয়েছিলেন বিখ্যাত মার্কিন গায়িকা রিহান। কৃষক আন্দোলনের একটি খবরের লিঙ্ক দিয়ে টুইটারে পোস্ট করেন, ‘আমরা কেন এই বিষয়ে কথা বলছি না ?’ এরপরই ঝড়ের বেগে এই খবর ভাইরাল হয়ে যায়। ইতিমধ্যেই প্রায় ১ লক্ষের কাছাকাছি রিটুইট ও ২৫ হাজার কমেন্ট এসেছে পোস্টটিতে। রিহানার মতো একজন জনপ্রিয় সেলিব্রিটি এই আন্দোলনকে সমর্থন করায় বিশ্বের আরও অনেকে এগিয়ে আসবে বলে মনে করা হচ্ছে।

কৃষক আন্দোলন নিয়ে গায়িকা রিহানার টুইটের পর এবার সরব পরিবেশপ্রেমী গ্রেটা থুনবার্গ। শুধু গ্রেটা নন, গোটা বিশ্বের বিভিন্ন দেশের সেলিব্রিটি সহ রাজনীতিবিদরা সোশ্যাল মিডিয়ায় সরব হচ্ছেন। গ্রেটা লিখেছেন, ‘আমরা একজোট হয়ে ভারতের কৃষি আন্দোলনের পাশে দাঁড়াচ্ছি।’ এরপর তিনি #FarmersProtest হ্যাশট্যাগও দেন তাঁর পোস্টে। এর ফলে যথেষ্ট চাপে পড়ে যাবে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- NRC নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, জানাল কেন্দ্র

উল্লেখ্য, কৃষি আইন বাতিলের দাবি জানিয়ে কৃষকরা ৬ ফেব্রুয়ারি ১২ টা থেকে ৩ টা পর্যন্ত পুরো দেশে চাক্কা জ্যামের হুঁশিয়ারি দিয়েছে। ট্রাক্টর মিছিলে করা ভুল আর করতে চাইছে না পুলিশ। সম্ভবত এই কারণেই পুলিশ গাজীপুর সীমান্তকে দুর্গে পরিণত করেছে। কৃষকদের রুখতে যথাসম্ভব চেষ্টা চালাচ্ছে পুলিশ। হাইওয়েতে দুটি কংক্রিটের বেরিয়ারের মাঝের জায়গা সিমেন্ট দিয়ে আটকে দেওয়া হয়েছে। কাঁটাতার তো দেওয়া হয়েছে, সেইসঙ্গে লোহার পেরেকও রাস্তায় বসানো হয়েছে যাতে কৃষকরা যদি ট্র্যাক্টর নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন তবে তাদের টায়ার পাংচার হয়ে যায়।

সুরক্ষা ঠিক কতটা মজবুত করা হয়েছে তা খুব সহজেই অনুমান করা যাচ্ছে। হাইওয়ের নীচে জঙ্গলে ভরা রাস্তা থাকে সেখানেও কাটাতারের বেড়া দেওয়া হয়েছে। পুলিশ ও আরএএফ দিল্লি, নয়ডা এবং গাজিয়াবাদ থেকে চলাচলের রাস্তায় জায়গায় জায়গায় ক্যাম্প করছে। শুধু ফ্লাইওভার নয়, নীচের রাস্তাও পুরোপুরি অবরুদ্ধ করা হয়েছে। পুলিশ, মিডিয়া, জরুরি পরিষেবা সম্পর্কিত যানবাহন, কাউকে এসব রুটে যাওয়ার অনুমতি নেই। আন্দোলনকারীরা যাতে কোনও মূল্যে হাইওয়ের এই ব্যারিকেড না ভাঙতে পারে তার জন্য ব্যারিকেডের গায়ে লোহার অ্যাঙ্গেল বসানো হয়েছে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ