Wednesday, June 23, 2021

রোদে ত্বকের ট্যান রিমুভ করার ঘরোয়া উপায়

গ্রীষ্মের দাবদাহ রোদে বাইরে বেরোতে না চাইলেও কম-বেশি বাইরে বেরোতে হয়। রোদ মানেই মুখে ট্যান পড়ে। অত্যাধিক রোদ গায়ে লেগে ট্যান পড়লেই ত্বকের ঔজ্জ্বল্য হারিয়ে ফেলে৷ গায়ের রং তেমন গুরুত্বপূর্ণ বিষয়ই নয়। জেল্লা এলে যেকোনো মহিলাকেই উজ্জ্বল লাগে। চিন্তাভাবনা না করে যদি চটপট কাজে লেগে পড়েন, তা হলে দেখবেন সহজেই ঝলমলে ত্বক ফের ফিরে এসেছে। বাজার চলতি বিভিন্ন রকমের ট্যান রিমুভ্যাল প্রোডাক্টের থেকে ঘরোয়া উপকরণ বেশি উপকারী। তাই জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে সহজেই ত্বকের ট্যান তুলবেন।

টক দই:- ট্যান রিমুভের ক্ষেত্রে দই সবথেকে বেশি কার্যকরী। বিশেষত ত্বক উজ্জ্বল করার ক্ষেত্রে টকদই খুবই উপকারী। পাশাপাশি টকদই আপনার ত্বককে নরম করে। দইয়ের মধ্যে একটু হলুদ দিয়েও আপনি তা ব্যবহার করতে পারেন।

লেবুর রস:- আপনার ত্বক থেকে ট্যান রিমুভ করতে লেবুর রসও বেশ কার্যকারী। একটি বাটিতে লেবুর রস নিয়ে আপনি তুলো দিয়ে ত্বকে লাগান। ১০-১৫ মিনিট রেখে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন, উপকার পাবেন।

শসার রস:- রোদে পোড়া ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে শসার রস দারুণ কার্যকর। শসার রস বের করে তা তুলো দিয়ে লাগান পোড়া অংশে। সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে নিতে পারেন, যা ব্লিচ হিসেবে কাজ করে। তারপর শুকিয়ে গেলে ধুয়ে নিন।

বেসন:- বেসন আপনার ত্বক থেকে ট্যান রিমুভের পাশাপাশি মৃত কোষ তুলতেও সাহায্য করে। বেসনের সঙ্গে একটু জল মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। তারপর তা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সাধারন জলের বদলে গোলাপ জল দিয়ে তা ধুয়ে ফেলুন, এর ফলে আপনার ত্বক উজ্জ্বল হবে।

স্ট্রবেরি এবং দুধ:- স্ট্রবেরি এবং দুধের মিশ্রন আপনার ত্বক থেকে মৃত কোষ তুলে ফেলে এবং আপনার ত্বক উজ্জ্বল করে। দুধ আপনার ত্বকের আদ্রতা দিরিয়ে আনে এবং ত্বকের পুষ্টি জোগায়। দুধের মধ্যে স্ট্রবেরি দিয়ে পেস্ট বানিয়ে লাগান। তারপর ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

চন্দন:- চন্দন আপনার ত্বককে মসৃন করে। চন্দনের গুঁড়ো ও গোলাপ জল দিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর ত্বকে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

দই এবং মধু:- দই ব্যবহারে মুখে ব্রন কম ওঠে। মধুর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার ত্বককে উজ্জ্বল করে। এক টেবিল চামচ মধুর মধ্যে দুই টেবিল চামচ দই দিয়ে মিশিয়ে নিন। তারপর আপনার ত্বকে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ট্যান থেকে নিজের ত্বককে বাঁচাবেন কীভাবে?

  • বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লাগান
  • রোদ থেকে বাঁচতে স্কার্ফ ব্যবহার করুন।
  • সানগ্লাস এবং গ্লাভস পরুন।
  • রাতে শোয়ার আগে ত্বককে পরিষ্কার করুন এবং আদ্র রাখুন।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ