Wednesday, June 23, 2021

উত্তরাখণ্ডে ভয়াবহ তুষারধসে উদ্ধার ১৬, মৃত ৩, নিখোঁজ ১৫০র বেশি

উত্তরাখণ্ডের চামোলিতে তুষারধসের জেরে ভয়াবহ ধ্বংসাত্মক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এখনও পর্যন্ত ভয়াবহ দুর্ঘটনাস্থল থেকে ১৫০ জন নিখোঁজ রয়েছে এবং ৩ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ইতিমধ্য়েই ঘটনাস্থল পরিদর্শনে গিয়ছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়ত। রাজ্য সরকারের তরফে হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে।

উত্তরাখণ্ডের তপোবন হাইড্রো প্লান্টের টানেলে আটকে ছিলেন ১৬ জন কর্মী। রবিবার আইটিবিপির জওয়ানরা টানেলের মধ্যে থেকে তাঁদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে গিয়েছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে সবরকমভাবে সাহায্য করা যাবে। প্রসঙ্গত, আইটিবিপির ডিজির তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ঘটনাস্থল থেকে কমপক্ষে ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন- টিকরি সীমান্তে ফের প্রতিবাদী কৃষকের আত্মহত্যা

বেশ কয়েকদিন ধরেই চলছিল বৃষ্টিপাত সঙ্গে তুষারপাত। তার জেরেই এই ঘটনা বলে মনে করা হচ্ছে। অলকানন্দা নদীতে ঋষিগঙ্গা বাঁধ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ধৌলিগঙ্গার বাঁধে ফাটল দেখা গিয়েছে। ধৌলিগঙ্গা নদীর জলস্তর দ্রুত বাড়ছে। নদী তীরবর্তী গ্রামগুলি প্লাবিত হয়েছে বলে সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে। ধৌলিগঙ্গা এলাকায় রেনি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। চার জেলায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। উদ্ধারকাজের জন্য শ’খানেক আইটিবিপি জওয়ানদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (NDRF)-ও।

দুর্যোগ মোকাবিলা দপ্তর সহ সমস্ত এজেন্সিকে এখন হাই অ্যালার্টে রাখা হয়েছে। জানা গিয়েছে তুষার ধসের ফলে নদীতে যেভাবে জলস্তর বাড়াতে শুরু করেছে তাতে আগামী ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যে জল বের করতে হবে। তা না হলে, ক্রমাগত গঙ্গার জলস্তর বাড়তে থাকলে হরিদ্বার ও ঋষিকেশে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে।

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ