Wednesday, June 23, 2021

আয়াতুল কুরসির ফজিলত

পবিত্র কোরআন শরীফে শ্রেষ্ঠতম আয়াত হল আয়াতুল কুরসী। এটি সূরা আল বাকারার ২৫৫তম আয়াত। এই আয়াতটির আমলের মাধ্যমে অনেক ফজিলত লাভ করা সম্ভব। এই আয়াতটি পাঠ করলে শয়তানের হাত থেকে বেঁচে থাকা যায় এবং শয়তানের পাপ কাজ থেকে মুক্ত থাকা যায়। শয়তান আমাদের সব সময় বিভিন্ন পাপ কাজে লিপ্ত করে তাই আমরা এই আয়াতটির যথাসম্ভব পাঠ করব ইনশাআল্লাহ আল্লাহতায়ালা এর বদৌলতে শয়তানের সকল দুরভিসন্ধি থেকে আমাদের মুক্ত করে দেবেন ।

আয়াতুল কুরসির ফজিলতঃ-

১। বিশিষ্ট সাহাবায়ে রাসুল হজরত আবু উমামা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসূল (সাঃ)বলেছেন যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের শেষে আয়াতুল কুরসী পড়বে তার জান্নাতে প্রবেশ করতে মৃত্যু ছাড়া আর কোনো বাধা থাকে না।

২। আয়াতুল কুরসী পড়ে বাড়ি থেকে বের হলে ৭০ হাজার ফেরেস্তা চতুর্দিক থেকে তাকে রক্ষা করে। আর এটি পড়ে বাড়িতে ঢুকলে বাড়িতে দারিদ্রতা প্রবেশ করতে পারে না।

৩। আর একটি বর্ণনায় আছে যে ব্যক্তি রাতে ঘুমানোর আগে আয়াতুল কুরসি পাঠ করে ঘুমায়, তারফলে আল্লাহ তা’আলা তার মাথার কাছে এমন একজন পাহাড়াদার ফেরেশতা নিযুক্ত করেন যে সারারাত তাকে পাহারা দেয় এবং জীন ও শয়তানের অনিষ্ট হতে তাকে হেফাজত করেন।

৪। রাবি নিজের বর্ণনায় বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি যে ব্যক্তি আয়াতুল কুরসী আমল করে তার মাল সম্পদে ফুঁক দেয় তাহলে আল্লাহতায়ালা তার ওই সম্পদ সমস্ত প্রকার ক্ষতি থেকে রক্ষা করেন।

৫। আয়াতুল কুরসী পড়ে ঘুমালে সারারাত একজন ফেরেশতা তাকে পাহারা দেয় এবং আল্লাহ্ তার ঘর প্রতিবেশীর ঘর এবং আশেপাশের সব ঘরের শান্তি বজায় রাখেন।

৬। মর্যাদাসম্পন্ন মহান আয়াত সম্পর্কে হজরত আবু জর জুনদুব ইবনে জানাদাহ (রা:)রাসূল (সাঃ)-কে জিজ্ঞেস করেছিলেন হে আল্লাহর প্রিয় রাসূল (সাঃ) আপনার প্রতি সবচেয়ে মর্যাদাসম্পন্ন কোন আয়াতটি নাজিল হয়েছে, রাসূল (সাঃ)বলেছেন আয়তুল কুরসী।

৭। এই আয়াতটি ওযুর পর পাঠ করলে আল্লাহর নিকট সত্তরগুন মর্যাদা বৃদ্ধি লাভ করে।

৮। আয়াতুল কুরসী পাঠ করলে আল্লাহ তাদের জন্য আটটি জান্নাতের সবগুলো দরজা দিয়ে প্রবেশ করার সুযোগ দেবেন।
আল্লাহ পাক আমাদের তাঁর দেখানো পথে চলার ও তাঁর নির্দেশিত কাজ করার তৌফীক এনায়েত করেন।

আরও পড়ুন

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ