Wednesday, June 23, 2021

হাড্ডাহাড্ডি লড়াই সত্ত্বেও বাংলায় ফিরছে মমতাই, ইঙ্গিত অধিকাংশ সমীক্ষায়

একুশের লড়াইয়ে রীতিমতো সেয়ানে সেয়ানে টক্কর। নির্বাচন শেষ হতে না হতেই বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ হতে শুরু করেছে। আগামী ২ মে ফল ঘোষণা। তার আগেই এক্সিট পোল-এর ফল সামনে এল, যা ঘিরে সরগরম রাজ্য রাজনীতি। সমীক্ষায় ইঙ্গিত দিচ্ছে, তৃতীয়বারের মতো ফের ক্ষমতায় ফিরছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

৮৫ হাজার মানুষকে নিয়ে তৈরি হয়েছে স্যাম্পেল। সমীক্ষায় দেখা যাচ্ছে, তৃনমূল কংগ্রেস পেতে পারে ১৫২ থেকে ১৬৪ টি আসন। ১০৯-১২১ টি আসন পাবে বিজেপি। সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪-২৫। অন্যান্যরা০। অর্থাৎ ক্ষমতায় থেকে যেতে পারে তৃনমূল কংগ্রেসই। গত বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রাপ্ত ভোটের হার ছিল ৪৪.৯ শতাংশ। বিজেপির ছিল ১০.২ শতাংশ। বাম জোট পেয়েছিল ৩৭.৯ শতাংশ ভোট।

সিএনএক্সের সমীক্ষা অনুযায়ী তৃনমূল কংগ্রেস পেতে পারে ১২৮ থেকে ১৩৮ টি আসন। ১৩৮ থেকে ১৪৮ টি আসন পাবে বিজেপি। সংযুক্ত মোর্চা পেতে পারে ১১-২১। অর্থাৎ ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।

Jan Ki Baat-এর সমীক্ষায় বিজেপি এগিয়ে ১৫০-১৬২টি আসনে, তৃণমূল এগিয়ে ১১৮-১৩৪ আসনে, বাম জোট এগিয়ে ১০-১৪ আসনে।

P-MARQ-এর সমীক্ষায় ১৬২ আসনে এগিয়ে তৃণমূল, ১১৩ আসনে এগিয়ে বিজেপি, ১৩ আসনে এগিয়ে জোট।

ETG RESEARCH-এর সমীক্ষায় তৃনমূল এগিয়ে ১৬৯ আসনে, বিজেপি এগিয়ে ১১০ আসনে, জোট এগিয়ে ১২ আসনে।

উল্লেখ্য, একুশের নির্বাচন ঘিরে টানটান লড়াইয়ের সাক্ষী থেকেছে বঙ্গ রাজনীতি। এবারের বিধানসভা নির্বাচন তৃণমূলের কাছে রীতিমতো চ্যালেঞ্জের ছিল। ভোটের মুখে শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায়দের মতো একঝাঁক নেতা জোড়াফুল ছেড়ে পদ্মফুল হাতে তুলে নেন। রীতিমতো ভাঙন ধরে তৃণমূলে। নন্দীগ্রামের হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে মমতা।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ