Wednesday, June 23, 2021

আত্তাহিয়্যাতুর বাংলা উচ্চারণ ও অর্থ

নামাজের দুই রাকাত পর পর তাশাহহুদ পড়া হয়। তাশাহহুদ পড়া ওয়াজিব বা আবশ্যক। তাশাহহুদ আত্তাহিয়্যাতু নামেও পরিচিত। এটির অর্থ হচ্ছে ইমানের সত্যায়ন। তাশাহহুদের অর্থ ও ফজিলত অনেকের কাছে অজানা। বাংলায় উচ্চারণ ও অর্থসহ তাশাহহুদ তুলে ধরা হলো-

তাশাহহুদ

التَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِينَ ، أَشْهَدُ أَنْ لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

উচ্চারণ: আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস-সালাওয়াতু ওয়াত-ত্বায়্যিবাতু; আস-সালামু আলাইকা আইয়্যুহান নাবিয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ; আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিছ ছালিহীন; আশহাদু আল লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।

অর্থ: ‘সব মৌখিক ইবাদত আল্লাহর জন্য। হে নবি! আপনার প্রতি শান্তি বর্ষিত হোক এবং আল্লাহর অনুগ্রহ ও বরকত বর্ষিত হোক। শান্তি আমাদের ওপর এবং আল্লাহর নেক বান্দাদের ওপর বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত আর কোনো মাবুদ বা উপাস্য নাই এবং আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর বান্দা ও রাসুল।

নামাজের প্রতি বৈঠকে আত্তাহিয়্যাতু পড়তে হয়। যদি কেউ পড়তে ভুলে যায় তাহলে সাহু সেজদাহ করতে হয়। যারা জানে না তাঁদের শিখে নেওয়া দরকার। কেননা এতে রয়েছে আল্লাহ এবং বান্দার জন্য শান্তি ও রহমত কামনার দোয়া, যা না পড়লে বঞ্চিত হবে মুমিন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যথাযথভাবে তাশাহহুদ শেখার তাওফিক দান করুন। আমিন।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ