বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় পরানো হয় কেন!

বিরিয়ানি একটি উর্দু শব্দ, যার উৎপত্তি ফার্সি ভাষা থেকে। এটি ভারতীয় উপমহাদেশে মুঘলদের মাধ্যমে প্রাসিদ্ধি লাভ করে। এটি সাধারনত বিশেষ অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে পরিবেশন করা হয়। বিরিয়ানি ব্যাপক জনপ্রিয় একটি খাবার। বর্তমান সময়ে বিরিয়ানি পছন্দ করেননা এমন মানুষ খুব কমই পাওয়া যাবে । আমরা কি কখনো ভেবে দেখেছি বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় পেঁচানো থাকে কেন? হয়তো খেয়াল করেও বিষয়টি নিয়ে তেমন ভাবে মাথা ঘামাইনি।

আসুন তবে জেনে নেই লাল কাপড়ের রহস্য কী ?


বিরিয়ানি অতিপরিচিত স্বাদের সম্মানীয় একটি খাবার। বিরিয়ানি প্রথম প্রচলন হয়েছিল ভারতবর্ষের উত্তর-ভারত এর দিকে। এখন তা এশিয়া মহাদেশের প্রত্যেকটা দেশ তথা মফস্বলে ছড়িয়ে পড়েছে। বিরিয়ানি অনেক প্রকার হয়ে থাকে তার মধ্যে অন্যতম হল চিকেন বিরিয়ানি, মাটন বিরিয়ানি, আলু বিরিয়ানি, ডিম বিরিয়ানি, ভেজ বিরিয়ানি ।

বিরিয়ানিতে লাল কাপড়ঃ- মুঘল আমলের রীতিনীতি অনুযায়ী খাবার পরিবেশনে লাল কাপড় ব্যবহার করা হত । সেই রীতি অনুযায়ী এখনও বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় ব্যবহার করা হয় । সুতরাং বলা যায় আভিজাত্য বা ঐতিহ্য রক্ষার জন্যই বিরিয়ানির হাড়িতে আজও লাল কাপড় ব্যবহৃত হয়ে আসছে।

লাল কাপড়:- মুখের ভাষার মতো রঙেরও বিভিন্ন ভাষা আছে। মানুষের চিন্তায় রঙ বিশেষ ভুমিকা রাখে । পৃথিবীর সব দেশেই রঙের ভিন্ন ভিন্ন অর্থ ও ব্যবহার রয়েছে। লাল রঙের ব্যবহার একেক দেশে একেক রকম। যেমন ভারত বর্ষে বিদেশী অতিথিকে লালগালিচা দিয়ে সংবর্ধনা দেওয়া হয় । মাজার, উরস শরিফে বাঁশের মাথায় লালসালুর পতাকা ঝোলে। বিরিয়ানি, হালিমের ডেগে লাল কাপড় ,পান ও পনিরওয়ালারাও লালসালু ব্যবহার করেন।

লাল রঙের অর্থ:- কোনো দেশে লাল শৌর্য, আক্রমণ, বিপদ অর্থে ব্যবহৃত হয়। আবার ফুটবল মাঠে খেলার সময় রেফারি প্রথমে সতর্কতা হিসেবে হলুদ, পরে বিপজ্জনক আচরণের জন্য লাল কার্ড ব্যবহার করে থাকেন । ট্রেনে বা রাস্তার সিগনালে বিপদ সংকেত অর্থে লাল রং ব্যবহার করা হয়। তবে লাল রঙকে সাধারণত ধরা হয় সৌভাগ্য, উষ্ণতা, আনন্দ-উৎসব ও ভালোবাসার, আবেগের প্রতীক হিসেবে ।

ইতিহাস:- মুঘল সম্রাট হুমায়ুন যখন রাজ্য হারিয়ে ইরানে আশ্রয় নিয়েছিলেন, তখন তাকে পারস্য সম্রাট লালগালিচায় উষ্ণ অভ্যর্থনা জানিয়েছিলেন। মুঘলরাই তাদের দরবারে প্রথম চালু করেছিলেন খাবার পরিবেশনে ধাতব পাত্রের জন্য লাল কাপড় আর চিনামাটির পাত্রের জন্য সাদা কাপড়। শুধু তাই নয়, সম্মানিত ব্যক্তি বা আধ্যাত্মিক সাধকদের জন্য ছিল লাল পাগড়ির ব্যবস্থা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Popular Now

Categories

ABOUT US

Dainikchorcha.com is a blog where we post blogs related to Web design and graphics. We offer a wide variety of high quality, unique and updated Responsive WordPress Themes and plugin to suit your needs.

Contact us: [email protected]

FOLLOW US