Wednesday, June 23, 2021

কেন্দ্র ও রাজ্যে ভ্যাকসিনের দাম পৃথক কেন? মোদি সরকারকে বিঁধল সুপ্রিম কোর্ট

কেন্দ্র ও রাজ্যের ভ্যাকসিনের পৃথক দাম কেন? সরকার যদি দেশকে করোনামুক্ত করার উদ্দেশ্যে টিকা দিয়ে থাকে, তাহলে কেন্দ্র ও রাজ্যে আলাদা আলাদা দাম কেন? মোদি সরকারকে বিঁধে প্রশ্ন তুললেন সুপ্রিম কোর্ট। শুধু তাই কোন রাজ্য আগে ও কোন রাজ্য পরে টিকা পাবে, তা কিসের ভিত্তিতে ঠিক করছে সরকার, তারও জবাব চেয়েছে আদালত।

করোনা সংক্রান্ত এক মামলায় সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিয়েছে, করোনা সংক্রান্ত কোনও তথ্য যাতে গোপন করা না হয়, তা নিশ্চিত করতে হবে আদালতকেই। করোনা মহামারী নিয়ে দায়ের হওয়া স্বতঃপ্রণোদিত মামলায় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে একপ্রকার তিরস্কারই করেন। টিকার দাম থেকে বণ্টন, কেনার প্রক্রিয়া সব কিছুতেই বৈষম্য রয়েছে কেন, প্রশ্ন তোলে আদালত।

মূল্যবিভেদ নিয়ে কেন্দ্রের উদ্দেশে আদালত বলে, ‘আপনাদের কাছ থেকে ১৫০ টাকা নিলেও রাজ্যগুলির কাছ থেকে ৩০০-৪০০ টাকা নিচ্ছে টিকা প্রস্তুতকারী সংস্থাগুলি। দেশের নাগরিক হিসেবে এই বৈষম্য মানব কেন আমরা? এ ক্ষেত্রে খরচের ব্যবধান তো প্রায় ৩০-৪০ হাজার কোটি টাকা! টাকা দিয়েই যখন কিনব, তখন এই বিভেদ কেন? আমরা কোনও নির্দেশ দিচ্ছি না, কিন্তু আপনাদের বিষয়টি ভেবে দেখা উচিত।’

১৮-৪৫ বছর বয়সিদের সার্বিক টিকাকরণের মানুষের সংখ্যা ঠিক কত, সে নিয়ে কোনও তথ্য নেই কেন, অনলনাইনে টিকাকরণের যে নিয়ম বেঁধে দিয়েছে কেন্দ্র, তাতে নিরক্ষর মানুষরা কী ভাবে নাম নথিভুক্ত করবেন, তা নিয়েও প্রশ্ন তোলে আদালত।

আরও পড়ুন

টাটকা আপডেট

সবচেয়ে জনপ্রিয় সংবাদ